Uddokta.com

উদ্যোগের আদ্যোপান্ত

উদ্যোক্তাদের যে ২৯ টি ব্লগ নিয়মিত অনুসরণ করা উচিত

More Share, More Care!

প্রতিদিন কাজের ক্ষেত্রে বা জানার ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রশ্ন চলে আসে। আর এ ধরনের প্রশ্নের উত্তর জানার জন্য গুগলে সার্চ করা হয়। গুগলে সার্চ দেয়ার পর বিভিন্ন ওয়েবসাইট সামনে চলে আসে এবং সেখান থেকে প্রশ্নের উত্তরগুলো জেনে নিতে পারি। ব্যবসায়ের ক্ষেত্রেও উদ্যোক্তারা বিভিন্ন ধরনের প্রশ্নের সম্মুখীন হয়ে থাকেন এবং বিভিন্ন বিষয়ে জানার থাকে। এই সকল বিষয়গুলো জানার জন্য ব্যবসায়ীরা অর্থাৎ উদ্যোক্তারা বিভিন্ন ওয়েবসাইটের ব্লগ পড়ে জেনে নিতে পারেন। তাই উদ্যোক্তাদের যে ২৯ টি ব্লগ নিয়মিত অনুসরণ করা উচিত সে সাইটগুলো সম্পর্কে বিস্তারিত জানানো হবে। 

ব্যবসায়িক কর্মকান্ড পরিচালনার জন্য অনেক টিপস এর প্রয়োজন হয়। এছাড়া ব্যবসায়িক সম্পর্কিত এমন কিছু সমস্যা সামনে চলে আসে যেগুলো সমাধান করার জন্য বর্তমানে সবচেয়ে সহজ উপায় হচ্ছে ওয়েবসাইট থেকে ব্লগ পড়ে আইডিয়া নেয়া। কিন্তু ব্যবসায়ের জন্য অর্থাৎ আপনি একজন উদ্যোক্তা হিসেবে কোন ধরনের ব্লগ সাইট গুলো অনুসরণ করা প্রয়োজন বা আপনার উপকার বয়ে নিয়ে আসবে সেগুলো অবশ্যই জানা উচিত। আপনি যদি নিয়মিত এই সকল উদ্যোক্তা সম্পর্কিত ব্লগ সাইট গুলো অনুসরণ করেন তাহলে একজন উদ্যোক্তা হিসেবে অনেক উপকৃত হতে পারবেন।

ব্লগ কি?

উদ্যোক্তাদের ব্যবসায়িক কাজে বিভিন্ন সমস্যার সমাধান করে থাকে ব্লগ সাইট। কিন্তু এই ব্লগ কি? ব্লগ হচ্ছে নির্দিষ্ট একটি বিষয়ের ওপর বিস্তারিত তথ্য  প্রদান করা বা তুলে ধরা। আর এই সকল তথ্য যেখানে উপস্থাপন করা হয় তাকে বলা হয় ব্লগ সাইট। ব্লগ বিভিন্ন ধরনের হতে পারে। তাই একেক ধরনের ব্লগের ধরন একেক রকম হয় এবং একেক রকম প্রয়োজন মিটিয়ে থাকে।

১৯৯৯ সালে পিটার মেরহোলস নামক এক ব্লগার তার ওয়েবসাইটের নাম দেন পিটার্ম ডট কম। এরপর থেকে সবার কাছে পরিচিত হয় ব্লগ শব্দটি। এখন বর্তমানে বিশ্বজুড়ে ব্লগ সাইটগুলোর চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে এবং ব্লগারদের বিভিন্ন তথ্য শেয়ারের মাধ্যমে সকল শ্রেণীর ব্যক্তিদের সুবিধা বয়ে নিয়ে আসছে।

উদ্যোক্তারা কেন ব্লগসাইট অনুসরণ করবে?

উদ্যোক্তারা মূলত ব্যবসায় সংক্রান্ত বিষয়ে নিজেদেরকে যুক্ত রাখে। কিন্তু কেন উদ্যোক্তারা ব্লগ সাইট অনুসরণ করবে? কারণ উদ্যোক্তারা ব্যবসায় সংক্রান্ত যেকোনো কাজ করার সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে। তাৎক্ষণিকভাবে সেই সমস্যা থেকে উত্তরণ হওয়ার জন্য দক্ষতা সম্পন্ন কোন ব্যবসায়ীর নিকট অথবা কোন বই পড়ে সমস্যা সমাধান করা সম্ভব হয়ে ওঠে না। তাই উদ্যোক্তারা যদি ব্লগ সাইট গুলো অনুসরণ করে তাহলে তাৎক্ষণিকভাবে যেকোন সমস্যার সমাধান করতে পারেন।

এছাড়া ব্যবসায় সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য জেনে নিতে পারে। কারণ শুধু উদ্যোক্তাদের উপর রিসার্চ করে ব্লগ সাইতে ব্লগাররা ব্যবসায়িক সংক্রান্ত এবং উদ্যোক্তা সংক্রান্ত বিভিন্ন তথ্য শেয়ার করে থাকে। যেখান থেকে উদ্যোক্তারা এ ধরনের ব্লগ সাইটগুলো অনুসরণ করে উপকৃত হয়ে থাকে। 

উদ্যোক্তাদের যে ২৯ টি ব্লগ নিয়মিত অনুসরণ করা উচিত

একজন উদ্যোক্তা হিসেবে আপনার যে সকল ব্লগ সাইটগুলো অনুসরণ করা উচিত সেগুলো নিম্নে দেয়া হল-  

1. উদ্যোক্তা (Uddokta.com)

উদ্যোক্তা.কম  সাইটটিতে রয়েছে ব্যবসায় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য। একজন উদ্যোক্তা হিসেবে নিজেকে তৈরি করার জন্য আপনার যে সকল দিকগুলো সম্পর্কে জেনে রাখা প্রয়োজন এবং ব্যবসায়িক বিভিন্ন কৌশল, মার্কেটিং ব্যবস্থা এবং ডিজিটাল উপায়ে ব্যবসা পরিচালনা করার সকল তথ্য এই ব্লগ সাইটটিতে তুলে ধরা হয়েছে। ডিজিটাল উপায়ে আপনি কিভাবে একজন সফল উদ্যোক্তা হতে পারবেন তার জন্য ব্যবসায় সংক্রান্ত সকল গাইডলাইন সম্পর্কে আলোচনা করা হয়েছে। তাছাড়া সফল উদ্যোক্তাদের জীবনী শেয়ার করার মাধ্যম উদ্যোক্তাদের অনুপ্রাণিত করছে।

 

সুতরাং এ ধরনের সাইট থেকে ব্যবসায়িক ধারণা থেকে শুরু করে ব্যবসায়িক নানা ধরনের তথ্য পাওয়া যায়। তাই একজন উদ্যোক্তা হিসেবে এই ব্লগ সাইটটি অনুসরণ করা উচিত। 

2. এন্ট্রেপ্রেনিউর (Entrepreneur)

এন্ট্রেপ্রেনিউর সকল ব্যবসায় প্রতিষ্ঠান এর জন্য কাজ করে থাকে। উদ্যোক্তারা কিভাবে একটি ব্যবসায় প্রতিষ্ঠান চালু করবে, একটি পূর্ণাঙ্গ ব্যবসায়ীর ধারণা দেয়ার ক্ষেত্রে এবং মার্কেটিং এর বিভিন্ন কৌশল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা এই ব্লগ সাইটটিতে পাওয়া যায়। এছাড়া ব্যবসায় সম্প্রসারণের জন্য এবং ব্যবসা এর উৎপাদনশীলতা বৃদ্ধি করার জন্য নিত্য নতুন টিপস পাওয়া যায়।

প্রযুক্তি নির্ভর হয়ে কিভাবে একটি ব্যবসায় প্রতিষ্ঠান উন্নয়নের দিকে অগ্রগতি নিয়ে আসতে পারে এবং ব্যবসায়ের বিভিন্ন সরবরাহ বৃদ্ধি করার জন্য এই ব্লগ সাইটটি যদি উদ্যোগ তারা নিয়মিত অনুসরণ করে তাহলে তারা উপকৃত হবে। 

3. বোথ সাইড অফ দ্য টেবিল (Both Sides of the Table)

বোজ সাইড অফ দ্য টেবিল ব্লক সাইটে যে সকল উদ্যোক্তারা ব্যর্থ হন এবং ভুলগুলি বুঝতে পারেন না তাদের জন্য এই সাইটে সকল তথ্য তুলে ধরা হয়। মার্ক সাস্টার মূলত একজন প্রাক্তন উদ্যোক্তা এবং ভেঞ্চার ক্যাপিটালিসট দ্বারা প্রতিষ্ঠিত হয়। মূলত যে সকল ব্যবসায়ীরা ব্যবসার শুরুতেই ব্যর্থ হন তাদের ডেভলপ করার জন্য এই সাইটে বিভিন্ন তথ্য শেয়ার করা হয়।

 

এছাড়া এই সাইট থেকে আপনি কিভাবে একজন বিনিয়োগকারীদের কাছে পৌঁছাবেন এবং আপনার পণ্যটি কিভাবে মার্কেটিং করবেন এই সকল তথ্যগুলো তুলে ধরা হয়। নতুন উদ্যোক্তাদের জন্য এই ব্লগ সাইট অবশ্যই অনুসরণ করা উচিত।

4. ব্লগার্স প্যাশন ব্লগ (Bloggers Passion Blog)

একজন উদ্যোক্তা হিসেবে আপনি যদি একটি ব্লগ সাইটের বিজনেস করতে চান তাহলে আপনার জন্য এই ব্লগ সাইটটি অন্যতম একটি উদাহরণ। ব্লগার্স পেশনসেট’স ব্লগ এর সিইও হচ্ছেন একজন ফুল টাইম ব্লগার এবং এসইও বিশেষজ্ঞ। ব্লগ বিজনেস করার জন্য শুরু কিভাবে সকল কিছু শুরু করতে হবে এবং এর টিপস ও গাইডলাইন এই ব্লগ সাইটটিতে উপস্থাপন করা হয়েছে।

 

এছাড়াও এই সাইটটিতে ব্লগিং ব্যতীত এফিলিয়েট মার্কেটিং এবং এসইও সম্পর্কে নানা ধরনের তথ্য তুলে ধরা হয়েছে। যে সকল উদ্যোক্তা অনলাইনে বিজনেস করে থাকেন তারা কিভাবে এসইও করার মধ্য দিয়ে ব্যবসায়িক সম্প্রসার করবেন তাদের বিভিন্ন টিপস এন্ড ট্রিক সম্পর্কে আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি একজন ব্লগ সাইট বিজনেস তৈরি করতে চান অথবা অনলাইন বিজনেস এর জন্য উদ্যোগ গ্রহণ করে থাকেন তাহলে এই সাইটটি অনুসরণ করা উচিত।

5. ইয়ং আপস্টার্টস (Young Upstarts)

ইয়ং আপস্টার্টস ব্লক সাইটটি তরুণ উদ্যোক্তাদেরকে অনুপ্রাণিত করে থাকে। তরুণরা যখন প্রথম অবস্থায় ব্যবসায়ের জন্য উদ্যোগ গ্রহণ করেন তখন তারা বিভিন্ন বিষয়ে অজ্ঞ থাকেন। তাদের এই অজ্ঞতা এবং সঠিক উপায়ে ব্যবসায়ের পরিচালনা করার জন্য এই ব্লগ সাইটটি বিভিন্ন সফটওয়্যার সম্পর্কে জানিয়ে থাকেন। এবং সোশ্যাল মিডিয়ার মার্কেটিং কৌশল গুলো জানানোর চেষ্টা করেন। সেই সাথে একটি ব্যবসায় প্রতিষ্ঠানের একাউন্টিং সিস্টেম কিভাবে সেট আপ করতে হবে সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করে থাকে। 

এছাড়াও তার এই ব্লগ সাইটটিতে শীর্ষ ব্যবসায়ী উদ্যোক্তাদের গল্প রয়েছে এবং অনলাইনে শিক্ষা দান করার ব্যাপারে বিভিন্ন উদ্যোগের আয়োজন করা হয়ে থাকে। সুতরা নিঃসন্দেহে উদ্যোক্তাদের জন্য এই ওয়েবসাইট অনেক উপকার বয়ে আনবে। তাই উদ্যোক্তাদের এই ওয়েবসাইটটি অনুসরণ করা উচিত। 

6. ওমেন অন বিজনেস (Women on Business)

নারী উদ্যোক্তাদের জন্য ওমেন অন বিজনেস ওয়েবসাইটটি একটি উপযুক্ত ওয়েবসাইট বলে মনে করা হয়। কারণ নারীরা যাতে উদ্যোগ গ্রহণ করার পর খুব সহজেই ব্যবসায় পরিচালনা করতে পারেন তার জন্য এই ব্লগ সাইটটিতে উদ্যোক্তা সম্পর্কে, ব্যবসায়িক বিভিন্ন কৌশল, যোগাযোগ, নারীর ক্ষমতায়ন এবং ব্যবসায়িক সম্পর্কিত মার্কেটিং সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যায়।

ওমেন অন বিজনেস ব্লক সাইটটির সিইও এর প্রধান লক্ষ্য হচ্ছে সফল হওয়ার বিষয়ে নারীরা যাতে পিছিয়ে না পরে তার জন্য নারীদেরকে ব্যবহারিক পরামর্শ এবং বিভিন্ন ব্যবসায়িক সম্পর্কে টিপস প্রদান করা। যাতে করে নারী উদ্যোক্তারা সেইসাথে গৃহিণী, কর্পোরেট পর্যায়ে সকল নারীদের নিজের একটি পরিচয় তৈরি করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করে থাকেন এবং সকল নারীদেরকে অনুপ্রাণিত করে থাকেন। তাই অবশ্যই ওমেন অন বিজনেস ব্লগ সাইট নারী উদ্যোক্তাদের অবশ্যই নিয়মিত অনুসরণ করা উচিত।

7. ফ্রেইস ব্লগ ( phrasee)

ফ্রেইস ব্লগ চাইটিতে মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মার্কেটিং বিষয়ক সকল তথ্য প্রদান করে থাকে। এছাড়াও তারা মেশিন লার্নিং বিষয় ব্লগ শেয়ার করে থাকে। এই ব্লগ সাইটটি ২০১৭ সালে ইউকে ব্লগ অ্যাওয়ার্ড অর্জন করেছে। বর্তমান সময়ে এই সাইটটি এতটা জনপ্রিয়তা পেয়েছে যে পৃথিবীর নাম্বার ওয়ান ব্লগ সাইট হিসেবে পরিচিতি পাচ্ছে। কারন এই সাইটে এমন কিছু তথ্য প্রদান করা হয় যাতে করে প্রত্যেক উদ্যোক্তা উপকৃত হয় এবং এই সাইটে ব্লগ কন্টেনগুলোর লেখার ধরন রিডারদেরকে আকর্ষণ করে।

সুতরাং আপনি একজন উদ্যোক্তা হিসেবে আপনার ব্যবসার মার্কেটিং সকল তথ্য পাওয়ার জন্য এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে তথ্য জানার জন্য এই সাইটটি আপনার জন্য সুবিধা বয়ে আনবে।

8. ভেঞ্চার হেকস (Venture Hacks)

ভেঞ্চার হ্যাকস ব্লগ সাইটের সহ প্রতিষ্ঠাতা নেবি বাবক এবং নেভার রবি কান্ত মূলত নতুন ব্যবসায়ী অর্থাৎ নতুন উদ্যোক্তাদের জন্য ব্যবসায় সম্পর্কে বিভিন্ন তথ্য এবং বিজনেস কেস স্টাডি সম্পর্কে পরামর্শ প্রদান করে থাকেন। এছাড়া কিভাবে একজন বিনিয়োগকারীকে খুঁজে পাওয়া যাবে এবং একটি ছোট ব্যবসায় কিভাবে বিকাশ করবে তার জন্য গুরুত্বপূর্ণ টিপস দিয়ে থাকেন। 

এই ব্লগ সাইটটি নামকরা কিছু ওয়েবসাইটের সাথে কাজ করে থাকে যেমনঃ সফিফাই, ইউটিউব, অ্যাপেল এর মতো কিছু ওয়েবসাইটের সাথে। যেহেতু এই ব্লগ সাইটটি হতে ব্যবসায়িক সম্পর্ক বিভিন্ন তথ্য জানা যায় সেহেতু উদ্যোক্তাদের নিয়মিত এই ব্লগ সাইট অনুসরণ করা উচিত।

9. গ্যারি ভ্যানেরচুক’স ব্লগ (Gary Vaynerchuk’s Blog)

গ্যারি ভ্যানেরচুক’স ব্লগ সাইটটির সিইও গ্যারি বায়নেরচুক হচ্ছেন এমন একজন উদ্যোক্তা যিনি VaynerX, VaynerMedia, and VeeFriends এর মালিক। মূলত তার উদ্ভাবনী চিন্তাধারা মানুষকে এমনভাবে অনুপ্রাণিত করছে যে তার জন্য সকল মানুষের কাছে তিনি একজন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করতে পেরেছেন। তার ব্লগ সাইটে ভিজিট করে উদ্যোক্তারা যাতে ব্যবসায়িক সংক্রান্ত সকল বিষয়ে জেনে অনুপ্রাণিত হয় তার জন্য অনুপ্রেরণামূলক গল্প, ডিজিটাল মার্কেটিং কৌশল এবং ব্যবসায়িক সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য দিয়ে থাকেন।

তাছাড়া তার ব্লগ সাইটের মূল উদ্দেশ্য হচ্ছে ছোট ব্যবসায়ীরা যাতে অল্প সময়ের মধ্যে তাদের লক্ষ্যে পৌঁছাতে পারে এবং তাদের ব্যবসায় সম্প্রসার করতে পারে এই সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদান করে থাকেন। এছাড়া ডিজিটাল পর্যায়ে ব্যবসায়ের সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রদান করে থাকেন। সুতরাং একজন উদ্যোক্তা হিসেবে এই ব্লগ সাইটটি অনুসরণ করা উচিত। কারণ এক প্লাটফর্মে ব্যবসায়িক সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য পাওয়া যায় এবং অনুপ্রাণিত হওয়া যায়। 

10. দ্যা ব্লগ অফ ডঃ জেফ কর্নওয়াল (The Blog of Dr. Jeff Cornwall)

দ্যা ব্লগ অফ ডঃ জেফ কর্নওয়াল এই ব্লগ সাইটের সহ প্রতিষ্ঠাতা একটি ব্যবসায়ের মালিক এবং বিশেষজ্ঞদের মধ্যে কিভাবে চ্যালেঞ্জ এবং জয় করতে হয় এই বিষয়ে ব্লগ সাইটের বিভিন্ন তথ্য প্রদান করে থাকেন। ছোট ব্যবসায় মালিকরা কিভাবে ব্লগ শুরু করবেন এবং ব্যবসায়ে সম্প্রসারণের জন্য সকল তথ্য প্রদান করে থাকেন।

এছাড়া একজন উদ্যোক্তা কিভাবে আর্থিক ঝুঁকি পরিচালনা করতে পারবে এবং অংশীদারদের মধ্যে চুক্তি হলে তা কিভাবে পরিচালনা করতে হয় এই বিষয়ে তার ব্লগ সাইতে আলোচনা করা হয়। তাই একজন উদ্যোগটা হিসেবে এই ব্লগ সাইটটি অনুসরণ করলে ব্যবসায় সংক্রান্ত নানা ধরনের তথ্য পেয়ে যাবেন।

11. আন্ডার ৩০ সিইও (Under 30 CEO)

আন্ডার ৩০ সিইও হচ্ছে একটি অনলাইন প্রকাশনা যেখানে তরুণ উদ্যাদের জন্য ব্যবসায় সংক্রান্ত খবরা-খবর এবং পরামর্শ প্রদান করে থাকে। নতুন ব্যবসায়ী হিসেবে কিভাবে ব্যবসায় পরিচালনা করবেন, ব্যবসায়ের বাজেট পরিকল্পনা প্রণয়ন, বিনিয়োগ ব্যবস্থা, ব্যবসায়িক ডাটা বিশ্লেষণ সহ ব্যবসায়ী সম্প্রসারণের জন্য নানা ধরনের তথ্য নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও এই ব্লগ সাইটটিতে ৩০ বছরের কম ব্যবসায়ী/ উদ্যোক্তাদের সফলতার গল্প শেয়ার করা হয়। কিভাবে এই বয়সের মধ্যে সফলতা অর্জন করা যাবে সে সম্পর্কে পাঠকদের উদ্দেশ্যে টিপস প্রদান করা হয়। তাই ৩০ বছরের কম বয়সী অথবা ৩০ বছরের মধ্যে যে সকল উদ্যোক্তারা রয়েছেন তারা এই ব্লগ সাইটটি নিয়মিত অনুসরণ করতে পারেন। 

12. কপিব্লগার (Copyblogger)

কপি ব্লগার ব্লগ সাইটটিতে মার্কেটিং, কপিরাইটিং এবং এডভার্টাইজিং এর বিভিন্ন টিপস সম্পর্কে আলোচনা করা হয়। আপনি যাতে আপনার লেখার দক্ষতা উন্নত করতে পারেন এবং কিভাবে একটি পণ্যের বিবরণ তৈরি করে সেই পন্যর আকর্ষণীয়তা বৃদ্ধি করতে পারবেন এই ধরনের বিভিন্ন তথ্য প্রদান করে থাকি। এছাড়া একটি ব্র্যান্ড কিভাবে তৈরি হয়ে থাকে সে ধরনের গল্প এখানে অনুপ্রেরণার জন্য শেয়ার করা হয়।

তবে এই ব্লগ সাইটটিতে মার্কেটিং এর উপর কোর্স এর অফার দিয়ে থাকে। এই কোর্সগুলো মূলত একজন ফ্রিল্যান্সার বা নতুন ব্যবসায় উদ্যোক্তাদের জন্য সহায়তা করে থাকে। তাই একজন নতুন উদ্যোক্তা হিসেবে অথবা ফ্রিল্যান্সার হিসেবে যদি কপির রাইটার বা ডিজিটাল মার্কেট হয়ে থাকে তাহলে এই ব্লগটি নিয়মিত অনুসরণ করা উচিত।

13. স্মল বিজনেস ট্রেন্ডস (Small Business Trends)

স্মল বিজনেস ট্রেন্ডস ২০০৩ সালে অনলাইন প্রকাশনা হিসেবে বিজয়ী ঘোষণা হয়েছে এবং পুরস্কার পেয়েছে। কারণ এই ব্লগ সাইটটিতে রয়েছে মার্কেটিং, একাউন্টিং এবং ব্যবসায়িক সংক্রান্ত বিভিন্ন কভারেজের ওপর আর্টিকেল। যে আর্টিকেলগুলার উদ্যোক্তারা নির্মিত পড়ার মাধ্যমে ব্যবসায়িক বিভিন্ন তথ্য জেনে নিতে পারবে। এছাড়া এখানে ট্যাক্স, বীমা, ঋণ এবং ব্যবসায়িক শিষ্টাচার সম্পর্কে বিভিন্ন তথ্য আলোচনা করা হয়েছে।

উদ্যোক্তারা যাতে নির্ভয়ে ব্যবসায় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করতে পারে তাদের মানসিকভাবে প্রস্তুত করার জন্য বিভিন্ন টিপস সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং প্রতিনিয়ত ব্যবসায় সংক্রান্ত এই ওয়েবসাইটে আপডেট হয়ে থাকে। তাই যে সকল ব্যবসায়ের প্রতিষ্ঠানের আকার ছোট তারা তাদের ব্যবসায় প্রতিষ্ঠানকে সম্প্রসার করার জন্য স্মল বিজনেস ট্রেন্ডস ব্লগ সাইট অনুসরণ করতে পারে।

14. স্টার্টআপ মাইন্ডসেট (StartUp Mindset)

যে সকল উদ্যোক্তারা ভাবছেন কিভাবে একটি ব্যবসা প্রতিষ্ঠান সেটআপ করতে হবে এই সম্পর্কে স্টার্টআপ মাইন্ডসেট ব্লগ সাইটে উদ্যোক্তাদের ব্যবসায়িক সংক্রান্ত মাইন্ড সেটআপ কেমন হওয়া উচিত এই সম্পর্কে আলোচনা করা হয়েছে। কারণ নতুন উদ্যোক্তারা বুঝতে পারে না কিভাবে একটি ব্যবসায়ের মাইন্ড সেটআপ করতে হবে এবং ব্যবসায়িক অর্থায়ন, বিপণন, ব্যবসায়িক মডেল, প্রযুক্তি এবং ব্যবস্থাপনা কেমন হওয়া উচিত? তাই এ সম্পর্কে তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এই ব্লগ সাইটটিতে।

তাই আপনি যদি একজন উদ্যোক্তা হিসেবে ক্যারিয়ার তৈরি করতে চান, তাহলে অবশ্যই আপনার ব্যবসায়ের বিকাশ ঘটার জন্য প্রয়োজনীয় এই সকল গাইডলাইন আপনার জন্য উপকৃত হবে। সুতরাং একজন ব্যবসায়ের মাইন্ড সেটআপ সম্পর্কে জানার জন্য উদ্যোক্তাদের নিয়মিত এই ব্লগ সাইট অনুসরণ করা উচিত। 

15. ফ্রুগাল এন্ট্রেপ্রেনিউর (Frugal Entrepreneur)

উদ্যোক্তারা কিভাবে অনলাইন বিজনেস করার জন্য বিভিন্ন বিষয় সম্পর্কে জেনে নিতে পারবে এই উদ্দেশ্যে ফ্রুগাল এন্ট্রেপ্রেনিউর ব্লগ সাইটে আলোচনা করা হয়েছে। এছাড়া একজন নতুন উদ্যোক্তা হিসেবে কিভাবে অনুপ্রাণিত হবে এ সম্পর্কে বিভিন্ন নির্দেশিকা রয়েছে। মূলত একটি ব্যবসায়ের সফলতা সকল বিষয়গুলো সেটআপ করতে হবে এবং নিয়ন্ত্রণ করতে হবে এ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। তাই আপনি যদি একজন নতুন উদ্যোক্তা হিসেবে একটি ব্যবসায়ের প্রতিষ্ঠানের সকল দিকগুলো সম্পর্কে জেনে নিতে আগ্রহী হন তাহলে অবশ্যই নিয়মিত এই ব্লগ সাইটটি অনুসরণ করা উচিত।  

 16. ক্রিস দুকের’স ব্লগ (Chris Ducker’s Blog)

যে সকল উদ্যোক্তারা মিতব্যয়ী  হয়ে থাকে তাদের উদ্দেশ্যে ব্যবসার টিপস, ব্যবহার সাহেব সংস্থান এবং সরঞ্জাম সরবরাহ সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য ও ব্যবসায় উদ্যোক্তাদের দিয়ে সাহায্য করে থাকেন ক্রিস দুকের’স ব্লগ সাইট। একটি ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসায় পরিচালনা করার জন্য কিভাবে বাজেট বান্ধবী বিজ্ঞাপন তৈরি করতে হয় এবং এটি ব্যবসায়ী পরিচালনা কার যে কিভাবে সাহায্য করে থাকে এ ধরনের পরামর্শ আলোচনা করে থাকে এই ব্লগ সাইটটি। তাই সকল মিতব্যয়ী  উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলা যায় যে তাদের এই ব্লগ সাইটটি নিয়মিত অনুসরণ করা উচিত।

17. পিক্সার ৮ (Pixr8)

পিক্সার ৮ ব্লগ সাইটটি বিশ্বের শীর্ষস্থানীয় অনলাইন মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে সুপরিচিত পেয়ে আসছে। কারণ তারা উদ্যোক্তাদের ব্র্যান্ড প্রচার কাজে প্রায় ছোট এবং মাঝারি আকারের ৬০০০টি ব্যবসায়ের সাথে সংযোগ স্থাপন করেছেন এবং তাদেরকে সহায়তা করেছেন। তাদের ব্লগ সাইটটিতে তারা ব্যবসায়ের কৌশল, বাজারের প্রবণতাক্তি এবং ব্যবসায়ের কাজে প্রযুক্তির ব্যবহারের সকল তথ্য এবং টিপস নিয়ে আলোচনা করে থাকেন। 

এছাড়াও পিক্সার ৮ ব্যবসায়িক বিভিন্ন বিষয়ের ওপর নিয়মিত অফার দিয়ে থাকে এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে চুক্তিভিত্তিক কাজ করে থাকে। তাই আপনি যদি একজন নতুন উদ্যোক্তা হয়ে থাকেন এবং কোন প্রতিষ্ঠান দ্বারা আপনার ব্যবসার অগ্রগতি করতে চান বা মার্কেটিং করতে চান তাহলে এই ব্লগ সাইটটি আপনার নিয়মিত অনুসরণ করা উচিত।

18. দ্যা টোটাল এন্ট্রেপ্রেনিউরস (The Total Entrepreneurs)

দ্যা টোটাল এন্ট্রোপ্রেনিউরস একটি এন্টারপ্রাইজ তৈরি কাজে এবং বিকাশ করতে আপনার ব্যবসায়ের জন্য কাজ করে থাকে। ব্যবসায়ের সাথে কিভাবে একটি সমাজকে প্রভাবিত করা যায় এ প্রসঙ্গে তারা নিয়মিত কাজ করে আসছে। ব্যবসায়ীরা যাতে তাদের উদ্যোগ গ্রহণে নির্ভরতা খুঁজে পায় এবং ব্যবসায়িক সম্পর্কে বিভিন্ন সমস্যার সমাধান খুঁজে পায় তার জন্য এই ব্লগ সাইটের রয়েছে বিভিন্ন ব্যবসায়িক সংক্রান্ত তথ্য। তাই একজন উদ্যোক্তা হিসেবে ব্যবসায়িকভাবে উন্নয়নের জন্য অনুপ্রেরণামূলক এবং সহ উন্নতির টিপস পাওয়ার জন্য নিয়মিত এই ব্লগ সাইট অনুসরণ করা উচিত।

19. সোশ্যাল ট্রিগারস (Social Triggers)

যে সকল উদ্যোক্তারা ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বিজনেসের সম্প্রসার করতে চাইছেন তাদের জন্য সোশ্যাল ট্রিগারস অন্যতম ভূমিকা পালন করে থাকে। কারন এই ব্লগ সাইটটির লক্ষ্য হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে কিভাবে মার্কেটিং করার ফলে উদ্যোক্তারা সফলতা হতে পারবেন তা সম্পর্কে বিস্তারিত নির্দেশিকা প্রদান করা। এছাড়াও এখানে রয়েছে বিভিন্ন অনলাইন ভিত্তিক কোর্স এবং ই-কমার্স সব।

এই ব্লগ সাইট থেকে আপনি চাইলে বিভিন্ন প্রশিক্ষণের ওপর ভিডিও বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। সুতরাং অনলাইন ভিত্তিক বিজনেস করতে আগ্রহী সকল উদ্যোক্তাদের জন্য এই ব্লগ সাইটটি নিয়মিত অনুসরণ করা উচিত।

20. স্টার্টআপনেশন (StartupNation)

স্টার্টআপনেশন প্রতিষ্ঠা করার মূল লক্ষ্য হচ্ছে শীর্ষ উদ্যোক্তাদের কাছ থেকে বিষয়বস্তু এবং ব্যবসায়িক পরামর্শ প্রদান করা। এই ব্লগ সাইটের মালিক একজন প্রাথমিক পর্যায়ের ব্যবসায়ের বিশেষজ্ঞ। তিনি ২০০২ সালে ব্লগ চালু করেন এবং বর্তমানে তার ব্লগ সাইটটি বহু উদ্যোক্তাদের অনুপ্রেরণা এবং পথ নির্দেশক হিসেবে পরিচালিত হচ্ছে।

আপনি একজন উদ্যোক্তা হিসেবে অর্থাৎ আপনার ব্যবসায় উদ্যোগটি যদি ছোট হয় তাহলে কিভাবে আপনি এর শুরু করবেন এবং ব্যবসায় সম্প্রচার করার জন্য কোন ধরনের কৌশল গুলো আপনার অনুসরণ করা উচিত এই সম্পর্কে আলোচনা করা হয়েছে। ব্যবসায়িক পরিকল্পনা, তহবিল গঠন, ব্র্যান্ডিং কৌশল এবং ফ্রিল্যান্সিং এর মত নানা বিষয়ে এই ব্লগ সাইটটিতে আলোচনা করা হয়।

21. হ্যাক দ্যা এন্ট্রেপ্রেনিউর (Hack The Entrepreneur)

একজন উদ্যোক্তা হিসেবে আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর ওপর যে কোন বিষয় জানতে চান হ্যাক দ্যা এন্ট্রেপ্রেনিউর ব্লগ সাইট আপনার জন্য একটি উপযুক্ত ব্লগ সাইট হিসেবে কাজে লাগবে। কারণ ডিজিটাল মার্কেটিং এর যাবতীয় বিষয়গুলো এই সাইটে আলোচনা করা হয় এবং কিভাবে একজন উদ্যোক্তা তাদের মার্কেটিং ব্যবস্থার ডিজিটাল মাধ্যম নিয়ে আসবে এই সম্পর্কে উদ্যোক্তাদের জানানো হয়। সুতরাং একটি ব্যবসা প্রতিষ্ঠানে ডিজিটাল মাধ্যমে ব্যবহার করার জন্য মার্কেটিং প্রক্রিয়া কেমন হওয়া উচিত সে সম্পর্কে জানার জন্য প্রত্যেক উদ্যোক্তাকে নিয়মিত এই ব্লগ সাইট অনুসরণ করা উচিত।

22. স্মার্ট হাস্টেল (Smart Hustle)

স্মার্ট হাস্টেল ব্লগ সাইটটি কাজ করে থাকে সকল ছোট ব্যবসায় মালিকদের ব্যবসায়িক সংক্রান্ত বিষয়ে শিক্ষিত এবং অনুপ্রাণিত করার জন্য। এছাড়াও বর্তমানে যেহেতু সকল ব্যবসায় প্রতিষ্ঠান ডিজিটাল ভাবে পরিচালিত হচ্ছে সেহেতু ব্যবসায়িক সংক্রান্ত ও সকল ডিজিটাল তথ্য প্রদান করে থাকে এবং ব্যবসায় সমৃদ্ধির জন্য বিভিন্ন মিডিয়াতে কাজ করে আসছে।

এছাড়া কিভাবে ক্লায়েন্ট হ্যান্ডেল করতে হয় অর্থাৎ ক্লায়েন্ট ম্যানেজমেন্ট ব্যাপারে বিভিন্ন টিপস প্রদান করে থাকে। তাই উদ্যোক্তাদের অবশ্যই স্মার্ট হাস্টেল ব্লগ সাইট অনুসরণ করা উচিত। 

23. ব্রেইন সলিস’ ব্লগ (Brian Solis’ Blog)

ব্রেইন সলিস ব্লগ সাইটটি বর্তমানে ডিজিটাল বিশেষজ্ঞ এবং ব্যবসায় সংক্রান্ত আটটি সর্বাধিক বিক্রিত বইয়ের ওপর সুপরিচিত হয়েছে এবং লেখক হিসেবে পুরস্কার বিজয়ী হয়েছে। বই এবং গবেষণা থেকে তার পরামর্শের মূল উদ্দেশ্য থাকে ব্যবসায়ের ব্র্যান্ড, ডিজিটাল মিডিয়া। পাঠকরা যাতে তার ব্যবসায়ে সম্প্রসারণের জন্য ভবিষ্যতে ব্যবসায় সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে পারে এবং অনলাইন ভিত্তিক ব্যবসায়ীর গঠন করার জন্য অনুপ্রাণিত হতে পারে তার জন্য এই ব্লগ সাইটটি অন্যতম। 

সুতরাং প্রযুক্তি-নির্ভর ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য ডিজিটাল গ্রাহকের অভিজ্ঞতা এবং বাজার কৌশল ও পরিচালনা কাজে এই ব্লগ সাইটটি যে সকল উদ্যোক্তারা অনুসরণ করবে তাদের অবশ্যই ব্যবসায় পরিচালনা করতে অনেক সহজ হবে এবং সফলতা পেয়ে যাবে।

24. কিলার স্টার্টআপস (Killer Startups)

কিলার স্টার্টআপস প্ল্যাটফর্ম সব সময় ক্লাইন্ট বা বিনিয়োগকারীদের কাছে কিভাবে ব্যবসায় পরিচয় তুলে ধরতে হয় এ বিষয়ে পর্যালোচনা করা হয় এবং এ বিষয়ে বিভিন্ন বৈশিষ্ট্য তুলে ধরা হয়। এই ব্লগ সাইটটি উদ্যোক্তাদের কার্যকরী টিপস প্রদান করে থাকে এবং কর্মক্ষমতা উন্নয়নের জন্য যে সকল সরঞ্জাম এবং উৎপাদনশীলতা হ্যাক রয়েছে সেগুলো সম্পর্কে তথ্য প্রদান করে সহায়তা করে থাকেন। তাই একজন দুর্দান্ত উদ্যোক্তা হিসেবে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য আপনি নিয়মিত এই ব্লগ সাইটটি অনুসরণ করতে পারেন।

25. এন্ট্রেপ্রেনিউরশিপ লাইফ (Entrepreneurship Life)

এন্ট্রেপ্রেনিউরশিপ লাইফ লক্ষ্য হচ্ছে উদ্যোক্তাদের মধ্যে সম্প্রদায় গড়ে তোলা এবং নতুন উদ্যোক্তারা কিভাবে অনুপ্রাণিত হবে এই সম্পর্কে তাদের অনুপ্রেরণামূলক গল্প শোনানো। এবং নতুন উদ্যোক্তাদের চিন্তা ভাবনা কেমন হওয়া উচিত এ ধরনের তথ্য প্রদান করা। ব্যবসায়ী কেস স্টাডিতে আপনি যাতে মূল্যবান অন্ত দৃষ্টি দিতে পারেন সে সম্পর্কে নতুন উদ্যোক্তাদের মধ্যে বিভিন্ন তথ্য সম্প্রসার করা। তাই একজন উদ্যোক্তা হিসেবে নিজের জীবন পরিচালনা করতে চাইলে আপনার যে দিকগুলো অনুসরণ করা উচিত তার সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন এই ব্লগ সাইটটি অনুসরণ করলে।

26. ইয়ারো স্টারাকস ব্লগ (Yaro Starak’s Blog)

ফ্রিল্যান্সার এবং অনলাইন ব্যবসায় পরিচালনা করার জন্য যে সকল ব্যক্তিবর্গ উদ্যোগ গ্রহণ করেন তাদের জন্য সেরা ব্লগ গুলির মধ্যে এটি একটি অন্যতম ব্লগ সাইট। এছাড়া নতুন উদ্যোক্তাদের ওপর ফোকাস করে এই ব্লগ সাইটটি প্রচুর পরিমাণে উদ্যোক্তাদের তথ্য প্রদান করে থাকে এবং তাদেরকে অনুপ্রাণিত করে থাকে। কিভাবে নতুন উদ্যোক্তারা তাদের ব্যবসার নির্দেশনা গুলো অনুসরণ করতে পারবে এবং সফলতা নিয়ে আসতে পারবে তা সঠিক পথ প্রদর্শক হিসেবে এই ব্লগ সাইটটি মূল্যবান ভূমিকা পালন করে থাকে। তাই আপনি যদি উদ্যোক্তা হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই ইয়ারো স্টারাকস ব্লগ সাইটটি অনুসরণ করা উচিত।

27. স্টার্টআপস.কম (Startups.com)

বিশ্বের মধ্যে স্টার্টআপস.কম ব্লগ সাইটটি এমন একটি শীর্ষস্থানীয় স্থানে পৌঁছেছে যে যেখানে এক  মিলিয়নের বেশি কোম্পানি এই ব্লক সাইটটিকে  সমর্থন করে আসছে। এর প্রধান লক্ষ্য হচ্ছে উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের বিভিন্ন ব্যবসায়িক টিপস এবং অনলাইন কোর্সের মাধ্যমে ব্যবসায়িক জ্ঞান প্রদান করা এবং ব্যবসায়িক সম্পর্কে সাহায্য করা। এখানে আপনি যে ধরনের লেখাগুলো পড়বেন তা বিশেষজ্ঞ দ্বারা তৈরি হয়েছে।

তাই আপনি যদি একজন উদ্যোক্তা হিসেবে নিজেকে উচ্চতায় নিয়ে যেতে চান তাহলে অবশ্যই আপনার ব্যবসায়ী উন্নয়নের জন্য ব্যবসায়িক পরিকল্পনা, পরামর্শদাতা, গ্রাহক অধিগ্রহণ, তহবিল এবং স্টাফিং চালু করার মধ্যে দিয়ে এই ব্লগ সাইটের নির্দেশনা গুলো নিয়মিত অনুসরণ করতে পারেন।

28. স্টার্টআপ গ্রেইন্ড (Startup Grind)

বিশ্বের মধ্যে বৃহত্তর স্টার্ট আপ সম্প্রদায়গুলির মধ্যে অন্যতম একটি ব্লক সাইট হচ্ছে স্টার্টআপ গ্রেইড। এই ব্লগ সাইটটিতে ব্যবসায় সংক্রান্ত সকল বিষয় আলোচনা করা হয়েছে এবং সেই সাথে ব্যবসায় চালু করার চ্যালেঞ্জ গুলি কিভাবে সমাধান করা হবে এ সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া আছে।

বিশ্বের বিভিন্ন দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর মালিকগণ এই ব্লগ সাইটটি অনুসরণ করে সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি লাভ করতে পেরেছে। আপনি চাইলে এই ব্লক সাইটের বিভিন্ন প্রোগ্রাম গুলিতে যোগ দিতে পারেন। এছাড়াও আপনার ব্যবসায়ের সফলতা নিয়ে আসার জন্য একজন উদ্যোক্তা হিসেবে আপনার নিয়মিত এই ব্লগ সাইট অনুসরণ করা উচিত। 

29. কেন্ডিবার ব্লগ (CandyBar Blog)

একজন উদ্যোক্তা হিসেবে কিভাবে প্রোগ্রামগুলি পরিচালনা করবেন এবং ব্যবসায়িক সংক্রান্ত মূল্যবান বিষয়গুলো কিভাবে আপনার অভিজ্ঞতা করে নেয়া উচিত এ সম্পর্কে সকল তথ্য পেয়ে যাবেন ক্যান্ডিবার ব্লক সাইতে। তাছাড়া এই ব্লগ সাইটটিতে রয়েছে ব্যবসায় সংক্রান্ত বিভিন্ন টিপস এবং কৌশল। সুতরাং ছোট ব্যবসায়ীরা তাদের ব্যবসায় কিভাবে সম্প্রসার করবে এবং ব্যবসার আয় বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধারণা দিয়ে থাকেন। তাই একজন উদ্যোক্তার উচিত ক্যান্ডিবার ব্লগ সাইট নিয়মিত অনুসরণ করা।

FAQ

কেন উদ্যোক্তাদের নিয়মিত ব্লগ সাইট অনুসরণ করা উচিত?

ব্যবসায় সংক্রান্ত যে কোন তথ্য জানার জন্য প্রত্যেক উদ্যোক্তাদের উচিত নিয়মিত ব্লগ সাইট অনুসরণ করা।

নতুন উদ্যোক্তাদের ব্লগ সাইট হতে পরামর্শ কেন নিবেন?

নতুন উদ্যোক্তা হিসেবে ব্লগ সাইট থেকে অবশ্যই পরামর্শ নিতে পারেন। কারণ একজন নতুন উদ্যোক্তার কখনোই ব্যবসায়িক সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা থাকে না তাই তাদের ব্যবসায় পরিচালনা কাজে ব্লগ সাইট থেকে পরামর্শ নিতে পারেন।

একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য সফল উদ্যোক্তার জীবনী জানা কেন প্রয়োজন?

একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য অবশ্যই উদ্যোক্তাদের জীবনী জানা প্রয়োজন। কারণ একজন উদ্যোক্তা যদি কোন অনুপ্রেরণামূলক উদ্যোক্তার জীবনী জেনে থাকে তাহলে তার মধ্যে অনুপ্রেরণা তৈরি হবে এবং উদ্যোক্তা হিসেবে নিজের পরিচিতি করে তোলার জন্য কঠোর পরিশ্রম করতে আগ্রহী হবে।

শেষ কথা

পরিশেষে ব্যবসায় উন্নয়নের জন্য এবং সফলতা নিয়ে আসার জন্য অবশ্যই উদ্যোক্তাদের যে ২৯ টি ব্লগ নিয়মিত অনুসরণ করা উচিত তা উপস্থাপন করা হয়েছে। কারণ ব্যবসায়ীরা যদি নিয়মিত এ ধরনের ব্লগ সাইট গুলো অনুসরণ করে থাকে, তাহলে ব্যবসায়িক সম্পর্কে বিভিন্ন কৌশল জেনে নিতে পারবে এবং বিভিন্ন টিপস জেনে নিজের ব্যবসায় প্রয়োজনে প্রয়োগ করতে পারবে। 

তাছাড়া আপনি যদি উদ্যোক্তা হিসেবে খ্যাতি অর্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে কঠোর পরিশ্রমের পাশাপাশি ব্যবসায় সংক্রান্ত সকল জ্ঞান অর্জন করা উচিত। ব্যবসায় সংক্রান্ত যেকোনো তথ্য অথবা উদ্যোক্তা সম্পর্কে যে কোন তথ্য জানতে চাইলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।


More Share, More Care!

Leave a Reply Cancel reply