Uddokta.com

উদ্যোগের আদ্যোপান্ত

About Founder

More Share, More Care!

উদ্যোক্তা ডট কম তরুণ ও সিরিয়াল উদ্যোক্তা জনাব রাকিবুল ইসলাম এর বেশ কিছু প্রতিশ্রুতিশীল উদ্যোগের মধ্যে অন্যতম। তার দীর্ঘ ১ যুগের ও বেশি সময় ধরে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতার বহিপ্রকাশের জায়গা হচ্ছে উদ্যোক্তা ডট কম। 

২০১২ এ উচ্চমাধ্যমিকের পরে রাকিবুল ঢাকায় চলে যান। সেখানে একটি বহুজাতিক কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে ওয়েব ডিজাইন প্রশিক্ষণ নিয়ে অনলাইন মার্কেটপ্লেস ততকালীন ওডেস্ক ও ইল্যান্স (বর্তমান আপওয়ার্ক) ফ্রিল্যান্সিং শুরু করেন। ২ বছর নিজে আউটসোর্সিং এর কাজ করার পরে আবার তার উদ্যোক্তা জীবন শুরু হয়। ২০১৪ সালে তিনি “মার্কেটিক” (www.marketicbd.com) নামে একটি বৈশ্বিক ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠান শুরু করেন। যেখানে বর্তমানে সারা দেশ থেকে প্রায় ৫০ জনের মত কর্মী কাজ করছেন। মাত্র ২ জন ক্লায়েন্ট এর সাথে কাজ করা শুরু করলেও বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরায্য, অস্ট্রেলিয়া ও কানাডা এর অসংখ্য ক্লায়েন্ট এর কাজ সম্পাদন চলছে। আর ৮ বছরের এ পথচলায় মার্কেটিক এখন শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং ই নয়, এর পাশাপাশি ওয়েবসাইট তৈরি, বিজনেস ডেভেলপমেন্ট, কনসাল্টেন্সি, গ্রাফিক ডিজাইনসহ অন্যান্য প্রয়োজনীয় সেবা প্রদানের মাধ্যমে “ডিজিটাল বিজনেস” তৈরির আঁতুড়ঘরে পরিণত হয়েছে। 

একই বছর ২০১৪ এ “রাকিবস আইএলসি” (www.rakibsilc.com) নামে একটি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র চালু করেন। ৬ বছর প্রাতিষ্ঠানিকভাবে প্রশিক্ষণ দিলেও করোনার পর থেকে বর্তমানে শুধুমাত্র অনলাইন এ প্রশিক্ষণ চালু রয়েছে।

অনলাইনে কর্মী ভাড়া করার জন্য রাকিবুল “লোকজন ডট কম” (www.lokjon.com) নামে একটি ওয়েবসাইট চালু করেন যেখানে ফ্রি প্রশিক্ষণের মাধ্যমে তুলনামূলক সহজে দেশের যে কোনো প্রান্ত থেকে অনলাইনে চাকরি খুজে পাওয়া যায়।

করোনাকালে যখন চারপাশের দিন আনে দিন খায় পরিবারগুলো খাদ্যসংকটে পড়ে, তখন ভেতরকার মানবিক তাগিদ থেকে তিনি গড়ে তোলেন অলাভজনক স্বেচ্ছাসেবা প্রতিষ্ঠান “হোপ বরগুনা” (www.hopebarguna.org) । প্রাথমিকভাবে নিজেদের অর্থ দিয়ে কাজ শুরু করলেও তাঁদের কার্যক্রমে উদ্বুদ্ধ হয়ে এখন অনেকেই এগিয়ে এসেছেন। লকডাউনের শুরু থেকে ১১ জন স্বেচ্ছাসেবক নিয়ে তাঁরা নিরবচ্ছিন্ন ১২৮ দিন মানবিক সুবিধা পৌঁছে দিয়েছেন বিভিন্ন কর্মহীন পরিবারের মধ্যে।

এছড়াও রাকিবুল অনলাইনে বাংলা কন্টেন্টের সমৃদ্ধি বাড়াতে আয়না ডিজিটাল মিডিয়া (www.ayna24.com) এর সহপ্রতিষ্ঠাতা হিসেবে ২০১৬ থেকে কাজ করছেন। 

জনাব রাকিবুল ইসলাম এর উদ্যোক্তা জীবন নিয়ে বিভিন্ন জাতীয় পত্রিকায় একাধিকবার ফিচার করা হয়। এর মধ্যে “প্রথম আলো“তে ২০২১ এ “ডিজিটাল উদ্যোগে সাফল্য” শিরোনামে সর্বশেষ ফিচার ছাপা হয়।

২০২১ সালে “প্রথম আলো” এই উদ্যোক্তা ডট কমের প্রতিষ্ঠাতা রাকিবুল ইসলাম কে তরুণ উদ্যোক্তা হিসেবে বিশেষ সম্মাননা প্রদান করেন।


More Share, More Care!